Download WordPress Themes, Happy Birthday Wishes

আসতে পারে ‘ওয়্যারলেস চার্জিং’ সক্ষমতার আইপ্যাড প্রো

আগামী বছর তারবিহীন চার্জিং সক্ষমতার আইপ্যাড প্রো নিয়ে আসতে পারে অ্যাপল। খবর এসেছে, মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি এখন নতুন আইপ্যাড প্রো এবং আইপ্যাড মিনি নিয়ে কাজ করছে।

সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছেন ব্লুমবার্গের মার্ক গারম্যান। তিনি জানিয়েছেন, অ্যাপল নিজেদের প্রো ট্যাবলেটের অ্যালুমিনিয়াম কেসিং বদলে দেবে। এর বদলে দেখা মিলবে সাম্প্রতিক আইফোন মডেলগুলোর মতো কাঁচের পৃষ্ঠের। মূলত তারবিহীন চার্জিং সুবিধা নিয়ে আসতেই কাজটি করা হচ্ছে। খবর এনগ্যাজেটের।

আইফোনের বেলাতেও শুরুতে কাঁচের পৃষ্ঠেই ছিল অ্যাপল। পরে সেগুলোর ব্যাক কেসিং পাল্টে অ্যালুমিনিয়ামের করে দিয়েছিল তারা। সেটিও বদলে ফের কাঁচে ফিরেছে প্রতিষ্ঠানটি।

খবর রটেছে, নতুন আইপ্যাড মিনিতে আরও সরু বেজেল রাখতে চাচ্ছে অ্যাপল, সরিয়ে ফেলতে চাইছে হোম বাটনও। এ বছরেরই শেষ নাগাদ হয়তো দেখা মিলতে পারে ছোট আকারের ট্যাবলেটটির। আদৌ তা হলে গত ছয় বছরের মধ্যে এবারই প্রথম নকশায় আসছে পরিবর্তন।

মিনির ব্যাপারে বিস্তারিত তেমন কিছু জানাননি গারম্যান, শুধু বলেছেন, প্রো সংস্করণের জন্য ম্যাগসেফ সিস্টেম পরীক্ষা করছে অ্যাপল। এ ছাড়াও ‘রিভার্স ওয়্যারলেস চার্জিং’ ফিচার আসবে প্রো ট্যাবলেটে – এমনটাও শোনা যাচ্ছে। এ প্রযুক্তি নিয়ে অ্যাপলের কাজ করার খবর অবশ্য অনেক পুরোনো। আইফোন ১১ এবং আইফোন ১২ আসার সময়ও এ প্রযুক্তি থাকবে এমন গুজব রটেছিল।

উল্লেখ্য, ‘রিভার্স ওয়্যারলেস চার্জিং’ ফিচারে কোনো ডিভাইস নিজ শক্তি থেকেই অন্য গ্যাজেট চার্জ করতে পারবে।

নতুন প্রো এবং মিনি বাদেও নতুন আরেক আইপ্যাডের তথ্য দিয়েছেন গারম্যান। তিনি জানিয়েছেন, শিক্ষার্থীদের জন্য তৈরি সরু এক আইপ্যাডেরও দেখা মিলবে। এ বছরই হয়তো বিক্রির জন্য আসতে পারে সেটি।

প্রযুক্তিপ্রেমীদের বেশি আশা না করাই ভালো। কারণ পরিকল্পনা বাতিলের বা বদলে ফেলার অসংখ্য নজির রয়েছে অ্যাপলের। গারম্যানের সূত্ররাও বলছেন, ট্যাবলেটের উন্নয়ন এখনও প্রাথমিক পর্যায়েই রয়েছে।