Download WordPress Themes, Happy Birthday Wishes

এন্ড্রয়েড অ্যাক্সেস হারিয়েছে হুয়াওয়ে !

চীনা ফোন কোম্পানি হুয়াওয়ের নতুন মডেলের ফোনগুলোতে আর পাওয়া যাবে না অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। সোমবার হুয়াওয়ের উপর এ নিষেধাজ্ঞা জারি করেছে টেক জায়ান্ট গুগল।

হুয়াওয়ের যেসব ফোন এখন বাজারে আছে সেগুলোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম পাওয়া যাবে। কিন্তু হুয়াওয়ের নতুন যেসব মডেল বাজারে আসবে সেগুলোতে অ্যান্ড্রয়েড থাকবে না। ফলে ব্যবহারকারীরা ইউটিউব, জিমেইল ও গুগল ম্যাপের মতো জনপ্রিয় অ্যাপগুলো ব্যবহার করতে পারবেন না।

সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, হুয়াওয়েকে ট্রাম্প প্রশাসন একটি তালিকায় অন্তুর্ভুক্তির পর গুগল এ নিষেধাজ্ঞা দিলো। সম্প্রতি যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে এমন এক লিস্টে অন্তুর্ভুক্ত করেছে, যার সঙ্গে ব্যবসা করতে হলে মার্কিন কোম্পানিগুলোকে লাইসেন্স নিতে হবে।

গুগল এক বিবৃতিতে বলেছে, তারা আদেশ বাস্তবায়ন করেছে এবং এর প্রভাব পর্যালোচনা করছে। তবে হুয়াওয়ের পক্ষ থেকে এখনও কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ওপেন সোর্স লাইসেন্সের অ্যান্ড্রয়েড ভার্সন এখনও ব্যবহার করতে পারবে হুয়াওয়ে। তবে গুগলের এ ঘোষণার পর বিশ্বে হুয়াওয়ের ব্যবসার উপর প্রভাব পড়তে পারে।