Download WordPress Themes, Happy Birthday Wishes

চিরবিদায় অ্যাডবি ফ্ল্যাশ প্লেয়ার

অনলাইনে ভিডিও দেখা ও গেম খেলার কাজে বহুলব্যবহৃত ইন্টারনেট ব্রাউজার প্লাগ-ইন অ্যাডবি ফ্ল্যাশ প্লেয়ার আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। এখন থেকে সফটওয়্যারটির কোনো সিকিউরিটি আপডেট পাওয়া যাবে না। ১২ জানুয়ারি থেকে এতে কোনো ভিডিও ও অ্যানিমেশন চলবে না। ইতোমধ্যে ব্যবহারকারীদেরও পিসি থেকে ফ্ল্যাশ প্লেয়ারটি আনইনস্টলের অনুরোধ জানিয়েছে অ্যাডবি। ২০০৯ সালে ইন্টারনেটে সংযুক্ত ৯৯ শতাংশ কম্পিউটারেই সফটওয়্যারটি ইনস্টল ছিল। ১৯৯৬ সালে প্রথম আসে সফটওয়্যারটি। সে সময় ডায়ালআপ কানেকশন দিয়ে ইন্টারনেট কানেক্ট করতে হতো। এতে সময় লাগত বেশি। মাল্টিমিডিয়া কনটেন্ট যেমন : ভিডিও, অ্যানিমেশন ও অডিও সবকিছুই তুলনামূলকভাবে দ্রুত ডাউনলোডের সুযোগ দিত অ্যাডবি ফ্ল্যাশ প্লেয়ার।

২০১০ সালে স্টিভ জবস তার আইফোন ও আইপ্যাডে ফ্ল্যাশ প্লেয়ার চলবে না বলে ঘোষণা দেন। সে সময় জবস ও অ্যাপল কেন পুরোনো প্রযুক্তিকে বিদায় জানাচ্ছেন-তা নিয়ে মাথা ঘামানোর পরামর্শও দেন অ্যাডবিকে। স্মার্টফোনের যুগ শুরু হলে আসলেই সফটওয়্যারটির প্রয়োজন কমতে শুরু করে। ২০১১ সালে মোবাইল ডিভাইসের জন্য ফ্ল্যাশ প্লেয়ার বানানো বন্ধ করে অ্যাডবি। কম্পিউটারে ফ্ল্যাশ প্লেয়ার সচল থাকলেও নিরাপত্তাজনিত নানা ত্রুটি দেখা দেয়।

২০১৫ সালে অ্যাপল তাদের সাফারি ওয়েব ব্রাউজারে প্লাগ-ইনটি ডিজেবল করে দেয়। গুগল ক্রোমও ফ্ল্যাশ কনটেন্ট ব্লক করতে থাকে। এরপর ২০১৭ সালে অ্যাডবি জানায়, ২০২০ সালে সফটওয়্যারটি বন্ধ করে দেয়া হবে।