Download WordPress Themes, Happy Birthday Wishes

টিকটকের প্রতিদ্বন্দ্বী আনছে ফেসবুক

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধে বিপাকে পড়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। ভিডিও শেয়ারিং সাইট টিকটককেও সে ধাক্কা সামলাতে হচ্ছে। এ সুযোগটাই নিতে যাচ্ছে মার্কিন প্রতিষ্ঠান ফেসবুক। তারা শিগগিরই বাজারে টিকটকের প্রতিদ্বন্দ্বী হাজির করতে যাচ্ছে। ফেসবুকের এ সেবাটির নাম হবে ‘ইনস্টাগ্রাম রিলস’।

বাজার পর্যবেক্ষণ প্রতিষ্ঠান মার্কেটওয়াচের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রসহ ১২টিরও বেশি দেশে ‘ইনস্টাগ্রাম রিলস’ আগামী সপ্তাহ নাগাদ চালু করতে যাচ্ছে ফেসবুক। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি এ তথ্য জানিয়েছে।

মিউজিক বা গান যুক্ত করে ১৫ সেকেন্ডের ভিডিও তৈরি করে রিলসে যুক্ত করতে পারবেন ব্যবহারকারী।

অবশ্য টিকটকের প্রতিদ্বন্দ্বী তৈরির চেষ্টা এর আগেও করেছে ফেসবুক। কিন্তু তারা সফল হয়নি। টিকটকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে ল্যাসো নামের একটি অ্যাপ চালু করেছিল ফেসবুক। ২০১৮ সালে গুগল প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোরে ল্যাসো অ্যাপটি উন্মুক্ত করে ফেসবুক। ২০১৯ সালে মেক্সিকোতে অ্যাপটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়।

গুগল প্লে স্টোরে দেওয়া তথ্য অনুযায়ী, অ্যাপটি ব্যবহার করে সহজে ছোট ভিডিও তৈরি ও বিভিন্ন ফিল্টার ও ইফেক্ট ব্যবহার করে তা মজার করে তোলা যায়। টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে ল্যাসো চালু করা হলেও এটি কখনোই টিকটক আধিপত্যে আঁচড় কাটতে পারেনি। সেটি বন্ধ করার কথা এ মাসের শুরুতে বলেছিল ফেসবুক।

মার্কেটওয়াচ বলছে, ফেসবুক থেকে বড় বড় ব্র্যান্ডের বিজ্ঞাপন বর্জন ও অ্যান্টি ট্রাস্ট শুনানির মুখে জাকারবার্গ নতুন সেবা চালু করতে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রে চাপে আছে টুইটার। তারা চীনের কাছে তথ্য দেয়, এমন অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা বলেছে। ভারতেও সম্প্রতি নিষিদ্ধ হয়েছ টুইটার।