Download WordPress Themes, Happy Birthday Wishes

দেশে তৈরি হয় চাহিদার ৬০ ভাগ মোবাইল

আমদানিনির্ভর জাতি থেকে বাংলাদেশ এখন মোবাইল সেটসহ ডিজিটাল ডিভাইসের উৎপাদক ও রফতানিকারক দেশে রূপান্তর লাভ করেছে। দেশের চাহিদার ৬০ শতাংশ মোবাইল হ্যান্ডসেট স্থানীয় কারখানায় উৎপাদন হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, আমরা আমেরিকায় মোবাইল রফতানি করছি। বিশ্বের ৮০টি দেশে আমরা সফটওয়্যার রফতানি করছি। সৌদি আরবে আইওটি ডিভাইস রফতানি হচ্ছে। নেপাল ও নাইজেরিয়ায় ল্যাপটপ ও কম্পিউটার রফতানি করছে বাংলাদেশ। দেশের চাহিদার শতকরা ৬০ ভাগ স্থানীয় কারখানার উৎপাদিত মোবাইল থেকে মেটানো সম্ভব হচ্ছে। মেধাবী জাতি হিসেবে আমরা অতীতের শত শত বছরের পশ্চাৎপদতা অতিক্রম করে চতুর্থ শিল্প বিপ্লবের অংশীদার। ডিজিটাল বাংলাদেশ এখন পৃথিবীর কাছে দৃষ্টান্ত।

সোমবার ঢাকার অদূরে টঙ্গীতে ফাইভস্টার মোবাইল কোম্পানির নিজস্ব ভবনে কারখানার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন মন্ত্রী। টেলিযোগাযোগমন্ত্রী আরও বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে ডিজিটাল ডিভাইস বিশেষ করে স্মার্টফোন মানুষের জীবনযাত্রায় শ্বাস-প্রশ্বাসের মতো অপরিহার্য। ১৯৬৪ সালে আইবিএম কম্পিউটারে যা করা যেত, স্মার্টফোনে এখন তার চেয়ে হাজার গুণ বেশি কিছু করা হচ্ছে। দেশে ডিজিটাল ডিভাইস বিকাশের অগ্রদূত মোস্তাফা জব্বার বলেন, জাতিগতভাবে বাঙালির বড় শক্তির নাম হচ্ছে মেধা। তিনি বলেন, দেশে ডিজিটাল প্রযুক্তি বিকাশে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দিকনির্দেশনায় এক বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হয়েছে। দেশের প্রত্যন্ত অঞ্চলসহ প্রায় প্রতিটি ইউনিয়ন উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় আনার কার্যক্রম প্রায় সম্পন্ন হওয়ার পথে।