Download WordPress Themes, Happy Birthday Wishes

পূর্বাভাসকেও ছাড়িয়ে গেছে ফেসবুকের আয়

চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। কিছু কিছু দেশে গত বছরের তুলনায় যা মারাত্মক আকার ধারণ করেছে। এমন পরিস্থিতিতেও ফেসবুকের রেকর্ড পরিমাণ আয় হয়েছে যা ছাড়িয়ে গেছে বিশ্লেষকদের পূর্বাভাসকেও।

মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকের উপার্জনের হিসাব প্রকাশ করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার (২৮ এপ্রিল) বিকালে প্রতিষ্ঠানটির আয়ের হিসাব প্রকাশ করা হয়।
হিসাব বলছে, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে ফেসবুকের মোট রাজস্ব আয় হয়েছে ২ হাজার ৬১০ কোটি ডলার যা বিশ্লেষকদের পূর্বাভাসের চেয়ে অন্তত ৩০০ কোটি ডলার বেশি। গত বছর প্রথম ত্রৈমাসিকে ফেসবুকের মোট রাজস্ব আয় ছিল ১ হাজার ৭৭০ কোটি ডলার।

নেট আয়ের দিক থেকেও বিশ্লেষকদের পূর্বাভাসকে ছাড়িয়ে গেছে ফেসবুক। ২০২১ সালের প্রথম ত্রৈমাসিকে প্রতিষ্ঠানটি আয় করেছে ৯৫০ কোটি ডলার বা শেয়ার প্রতি ৩ দশমিক ৩০ ডলার। তবে বিশ্লেষকদের পূর্বাভাস ছিল এ সময় ফেসবুকের নেট আয় হবে শেয়ার প্রতি ২ দশমিক ৩৩ ডলার। গত বছর প্রথম ত্রৈমাসিকে ফেসবুকের মোট নেট আয় ছিল ৪৯০ কোটি ডলার। অর্থাৎ, গত বছরের চেয়ে এবার নেট আয় প্রায় দ্বিগুণ হয়েছে।
নিজেদের এই রেকর্ড আয় সম্পর্কে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, মানুষকে পরস্পরের সঙ্গে সংযুক্ত রাখতে এবং ব্যবসা এগিয়ে নিতে সাহায্য করায় আমরা একটি শক্তিশালী ত্রৈমাসিক পার করেছি। আগামী দিনগুলোতে ব্যবহারকারীদের নতুন এবং অর্থবহ অভিজ্ঞতা সরবরাহে আমরা আমাদের বিনিয়োগ অব্যাহত রাখব।