Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করবেন যেভাবে

আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার সুবিধা যুক্ত হয়েছে। মেসেঞ্জার ব্যবহারকারীরা চাইলে পরস্পরের সঙ্গে স্ক্রিন শেয়ার করার পাশাপাশি ৮ জনের সঙ্গে গ্রুপ ভিডিও কলে স্ক্রিন শেয়ার করতে পারবেন। ফিচারটি ইতিমধ্যে মেসেঞ্জার রুম সেবাতেও যুক্ত হয়েছে। সেখানে একই সময়ে চ্যাট চালানোর সময় ১৬জনকে স্ক্রিন শেয়ার করা যাবে।

ফেসবুকের এক ব্লগ পোস্টে বলা হয়, ‘আমরা মেসেঞ্জারের ভিডিও কল ও মেসেঞ্জার রুমে স্ক্রিন শেয়ারিং ফিচার সুবিধাটি বাড়াতে পেরে রোমাঞ্চিত। আমরা জানি মানুষ আগের চেয়ে এখন অনেক বেশি সংযুক্ত থাকতে চায় এবং নতুন ফিচারটি মানুষকে আরও বেশি কাছে থাকতে সাহায্য করবে।’

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সার্চ ইঞ্জিন জার্নালের প্রতিবেদনে বলা হয়, স্ক্রিন কি চালু রয়েছে তা সরাসরি অন্যদের দেখাতে স্ক্রিন শেয়ারিং ফিচারটি ব্যবহার করা যাবে। মোবাইল ডিভাইসে ব্যবহারকারী কী কী কাজ করছেন তা দেখতে পাবেন স্ক্রিন শেয়ারের দর্শকেরা। এর আগে এ সুবিধাটি মেসেঞ্জারের ডেস্কটপ সংস্করণে চালু ছিল। এই প্রথম এটি মোবাইল অ্যাপে যুক্ত হলো।

যেভাবে স্ক্রিন শেয়ার করবে
মেসেঞ্জার অ্যাপে গিয়ে কাউকে ভিডিও কল চালু করুন। এক বা একাধিক জনকে আপনি ক্যামেরা আইকন ক্লিক করে ভিডিও কল করতে পারেন। কল চালু হলে নিচের দিকে থাকা টুলবার সোয়াইপ করে বিস্তৃত মেনুবার আনুন। ওই মেনুবারে শেয়ার ইওর স্ক্রিন পাবেন। সেখানে চাপ দিন। জুম বা গুগল মিটের মতোই মেসেঞ্জারে এখন থেকে স্ক্রিন শেয়ার করার সুবিধাটি চালু করতে পারবেন।

আপনি চাইলে মেসেঞ্জারে রুম সৃষ্টি করেও স্ক্রিন শেয়ার করতে পারেন। এ জন্য মেসেঞ্জার চালু করে পিপল বাটনটি চাপুন। এরপর সেখান থেকে ক্রিয়েট আ রুম চেপে সর্বোচ্চ ১৬ জনকে আমন্ত্রণ জানান। সবাই যুক্ত হলে নিচের দিক থেকে প্যানেলটি সোয়াইপ করুন। সেখানে থাকা শেয়ার ইওর স্ক্রিন চাপ দিন। একটি প্রম্পট স্ক্রিন আসবে। এটি গ্রহণ করে স্টার্ট নাউ দিলেই চালু হয়ে যাবে স্ক্রিন শেয়ার সুবিধা।