Download WordPress Themes, Happy Birthday Wishes

‘লাইভ অডিও রুম’ ফিচার আনছে ফেসবুক

সোশ্যাল অ্যাপের দুনিয়ায় বর্তমানে অডিও ভিত্তিক অ্যাপ ‘ক্লাবহাউস’ নিয়ে মাতামাতি চলছে। আর সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের বিরুদ্ধে অন্যের ফিচার কপি করার অভিযোগ রয়েছে। ফলে স্বাভাবিকভাবেই গুঞ্জন রটেছিল যে, ক্লাবহাউসের মতোই অডিও চ্যাট রুম সেবা নিয়ে আসার চেষ্টায় রয়েছে ফেসবুক।

গুঞ্জনকে সত্যি পরিণত করে এবার সত্যি সত্যিই ক্লাবহাউসকে পাল্লা দিতে ‘লাইভ অডিও রুম’ নামক ফিচার নিয়ে আসার ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ সোমবার এ ঘোষণা দিয়েছেন।

 

জানা গেছে, খুব শিগগির ফিচারটি পরীক্ষামূলকভাবে নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য উন্মু্ক্ত করা হবে। এছাড়া আগামী কয়েক মাসের মধ্যে ফেসবুকের সকল ব্যবহারকারীর জন্য চালু করার পরিকল্পনা রয়েছে ফেসবুক কর্তৃপক্ষের। ক্লাবহাউস অ্যাপ-এর মতোই ফেসবুকের ‘লাইভ অডিও রুম’-এ বিভিন্ন বিষয়ের ওপর অডিও ডিসকাশন অর্থাৎ আলোচনা করা যাবে। সেই আলোচনা রেকর্ড করার এবং অন্যকে পাঠানো বা ডিস্ট্রিবিউট করার ব্যবস্থা থাকবে। এছাড়া ব্যবহারকারীরা নিজের লাইভ অডিও ডিসকাশন সেশনে অন্য ইউজারকে যুক্ত করার ক্ষেত্রে সাবস্ক্রিপশন পদ্ধতি রাখতে পারবেন। অর্থাৎ টাকা আয় করতে পারবেন। আবার ওয়ান-টাইম ফ্রি অপশনও থাকবে। ফেসবুক মেসেঞ্জারে এই অডিও ফিচারটি চালু করা হবে।

লাইভ অডিও রুম ছাড়া আরও একটি অডিও ফিচার নিয়ে আসার ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফিচারটির নাম সাউন্টবাইটস। এই নতুন ফিচারের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা শর্ট ক্লিপ অর্থাৎ স্বল্প দৈর্ঘ্যের অডিও ক্লিপ তৈরি করতে পারবেন।