Download WordPress Themes, Happy Birthday Wishes

৮ মিনিটেই শতভাগ চার্জ হবে স্মার্টফোন

তথ্য-প্রযুক্তির এই সময়ে প্রতিদিন নতুন নতুন আধুনিক ডিভাইসের সঙ্গে পরিচিতি হচ্ছে বিশ্ব। অধুনিক ডিভাইসগুলোর মধ্যে অন্যতম হলো স্মার্টফোন। আর এই স্মার্টফোনের জগতে দারুণ সব প্রযুক্তির ব্যবহার করছে জনপ্রিয় চীনা প্রতিষ্ঠানটি শাওমি। তারা এবার স্মার্টফোনে দ্রুততম সময়ের মধ্যে শূন্য থেকে শতভাগ চার্জ করার রেকর্ড অর্জনের দাবি করেছে।
সোমবার (৩১ মে) সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এ তথ্য জানায় শাওমি। দ্রুত সময়ে তাদের এই চার্জিং প্রযুক্তি ‘চার্জিং কেবল ও ওয়্যারলেস চার্জিং’ দুটি ক্ষেত্রেই হবে বলে দাবি করছে।
টুইটারে শাওমি একটি ভিডিও পোস্ট করে যেখানে দেখা যায়, ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ারের একটি রূপান্তরিত ‘মি ১১ প্রো’ মডেলের স্মার্টফোনে পরীক্ষা চালিয়েছে তারা।
ভিডিওতে শাওমি দেখিয়েছে, ২০০ ওয়াটের ‘হাইপারচার্জ’ সিস্টেমে স্মার্টফোনটি পূর্ণ চার্জ হতে ৮ মিনিটের কাছাকাছি সময় নিয়েছে। আর ১২০ ওয়াটের তারহীন চার্জিং ব্যবস্থায় সময় নিয়েছে ১৫ মিনিটের মতো।
এর দুবছর আগে ১০০ ওয়াট চার্জিং সিস্টেমে ১৭ মিনিটে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি পূর্ণ চার্জ করার ঘোষণা দিয়েছিল শাওমি। তবে গত বছর ‘মি ১০’ আলট্রা বাজারে এলে দেখা গেল সেটি ১২০ ওয়াটে পূর্ণ চার্জ হতে ২৩ মিনিট সময় নিচ্ছে। অবশ্য সে স্মার্টফোন কিছুটা বড়, সাড়ে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি ছিল তাতে।
সূত্র: দ্য ভার্জ