Download WordPress Themes, Happy Birthday Wishes

Walton Primo R8 Review : বাজেট গেমারস ডিল!

সম্প্রতি ওয়ালটন বাজারে লঞ্চ করেছে তাদের নতুন স্মার্টফোন প্রিমো আর৮। ওয়ালটনের নতুন প্রিমো আর৮ স্মার্টফোনটির দাম রাখা হয়েছে ১০৬৯৯ টাকা। আর ১০৬৯৯ টাকায় স্মার্টফোনটিতে যেসকল স্পেসিফিকেশন দেয়া হয়েছে তা বাজারের অন্যসকল স্মার্টফোনের তুলনায় প্রিমো আর৮ কে অনেক প্রতিযোগী এবং ওয়ালটনের জন্য অনেকটা প্রশংসার যোগ্য করে তুলেছে।

বক্সে যা যা পাবেনঃ প্রথমত প্রিমো আর৮ ডিভাইসটি, একটি চার্জিং অ্যাডাপ্টার, একটি ইউএসবি টাইপ সি কেবল, একটি মিডিয়াম কোয়ালিটি হেডফোন, একটি টিপিইউ কভার, একটি প্রোটেকশন গ্লাস এবং একটি সিম ইজেক্টর।

একনজরে Primo R8

  • এন্ড্রয়েড ১০
  • হেলিও  জি৩৫, ২.৩ গিগাহার্জ অক্টাকোর প্রসেসর
  • ৪ জিবি র‍্যাম, ৬৪ জিবি রম
  • ৬.৫ ইঞ্চি আইপিএস ডিসপ্লে
  • ১৩+২ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা
  • ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা
  • ৫০০০ এমএইচ ব্যাটারি
ফোনটিতে পেয়ে যাবেন ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ফোন ইন্টারনাল স্টোরেজ। প্রসেসর হিসেবে পাবেন মিডিয়াটেক এর হেলিও জি৩৫ চিপসেট। রিয়ারে পাবেন ১৩ মেগাপিক্সেল মূল সেন্সর নিয়ে ডুয়াল ক্যামেরা সেটাপ; যেখানে মেইন ক্যামেরার এপারচার এফ১.৮, যার দরুন স্মার্টফোনটির রিয়ার ক্যামেরা সেটআপ দিয়ে লো লাইটেও খুব দারুন ছবি তুলতে পারবেন। তারপর গেমিং এর জন্য হেলিও জি৩৫ প্রসেসর তো আছেই! তো আজকের লেখায় আমরা নতুন এই প্রিমো আর৮ স্মার্টফোনটি নিয়ে জানব বিস্তারিত। 

বাজেটে প্রিমিয়ামনেস 

ওয়ালটন, প্রিমো আর৮ স্মার্টফোনটিকে যথেষ্ট প্রিমিয়াম লুকে আনার চেষ্টা করেছে। সম্পূর্ণ প্লাস্টিক বিল্ট হলেও স্মার্টফোনটির রিয়ার প্যানেলে পাবেন ম্যাট ফিনিস, যার ফলে স্মার্টফোনটি হয়েছে যথেষ্ট কমপ্যাক্ট ও কমফোর্টেবল। ফোনটি ম্যাট ফিনিস হওয়ার ফলে একে ধরে একটি দারুন গ্রিপ পাবেন ব্যবহারকারিরা। যাদের হাত বেশি ঘামে, এবং যারা ফোনের পেছনে দাগ কিংবা আঙুলের ছাপ পড়া নিয়ে ভাবেন, তাদের একারনে চিন্তার কোন কারণই নেই!  আর স্মার্টফোনটির রিয়ার প্যানেল ম্যাট ফিনিশের পাশাপাশি, দারুন গ্লসি এবং লিনিয়ার গ্র্যাডিয়েন্ট ডুয়াল কালার ডিজাইন দেখতে পাবেন। ৬.৫ ইঞ্চি বিগ ডিসপ্লে, ৫০০০ এমএএইচ ব্যাটারি সব নিয়েও এই স্মার্টফোনটির ওজন মাত্র ১৯২ গ্রাম। আর স্মার্টফোনটির পুরুত্ত মাত্র ৯ মিলিমিটারের মত।

Image

ক্যামেরা সেকশনের একদম নিচে হলেও, ফোনটির পিছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পজিশনও খুব একটা খারাপ নয়! ঠিকমত ফিঙ্গার রিচ করতে পারবেন অনায়াসে। আর৮ স্মার্টফোনটির ব্যাক প্যানেলের নিচের দিকেই পেয়ে যাবেন ফোনটির লাউড স্পিকার, যার ফলে ফ্ল্যাট পজিসনে সোজা ভাবে রেখে দিলে সাউণ্ড কমে যেতে পারে। তবে উলটো করে রাখলে কোন রকম সমস্যা হবেনা।

Image

 

ফোনটির ক্যামেরা সেটআপও সুন্দর আয়তাকার হাউজিং এর মধ্যে, আর প্রাইমারি সেন্সরের নিচে দেখতে পাবেন এর বড় এপার্চার সাইজ ‘এফ১.৮’ এর ব্যান্ডিং।

১০৬৯৯ টাকার এই স্মার্টফোনে আপনি নিচে পেয়ে যাবেন ইউএসবি টাইপ সি পোর্ট। পাশাপাশি একটি ৩.৫ এমএম অডিও জ্যাক এবং একটি মাইক্রোফোন। ডানপাশে পাবেন পাওয়ার বাটন এবং ভলিউম রকার। বামপাশে পাবেন গুগল অ্যাসিস্ট্যান্ট বাটন এবং সিম  কার্ড ট্রে। ফোনটি সবুজ, বেগুনি এবং নীল তিনটি আকর্ষণীয় কালারে বাজারে পাওয়া যাবে।

 

বিগ ডিসপ্লে 

Image

 

প্রিমো আর৮ এর ফ্রন্টে দেখবেন ৬.৫ ইঞ্চির এইচডি প্লাস ফুল আইপিএস বিগ ডিসপ্লে! যারা বিগ ডিসপ্লে পছন্দ করেন তাদের জন্য খুবই লোভনীয় ব্যাপার! আর এই ডিসপ্লেটির এক্সপেক্ট রেসিও ২০ঃ৯, ডিসপ্লেটির রিফ্রেশ রেট ৬০হার্জ। দাম হিসেবে কিন্তু এতে ব্রাইটনেস এবং সার্পনেস এর ঘাটতি পাবেন না মোটেও! ডিসপ্লের সাথে ফোনটির বডি রেসিওতে ফোনের বেজেলটিও যথেষ্ট ন্যারো। খুব বেশি আহামরি বেজেল এর দেখা পাবেন না, যা বাজেট হিসেবে স্মার্টফোনটিকে একটি ‘প্রিমিয়াম প্রিমিয়াম’ ভাবে নিয়ে আসার জন্য অনেক ভূমিকা পালন করেছে। ডিসপ্লেটির উপরে পাবেন একটি ওয়াটার ড্রপ নচ। এই ডিসপ্লের ব্রাইটনেস ৪০০ নিটস, যার ফলে বাইরে সরাসরি সূর্যের আলোতে হালকা কষ্ট হতে পারে, তবে সব দিক দিয়ে তা মেনে নেয়ার মত, খুব যে একটা সমস্যা করবে, তা কিন্তু না! মূলত দাম হিসেবে প্রিমো আর৮ এর এই ডিসপ্লে খুব ভালো ভাবেই চলনসই!

স্টক এন্ড্রয়েডের স্বাদ!   

Image

স্মার্টফোনটির ইউজার এক্সপেরিয়েন্স তথা ইউআই যথেষ্ট স্মুথ, স্টক বলে কথা!  আর ভালো চিপসেট এবং তুলনামূলক অপ্টিমাইজড র‍্যাম হওয়ার ফলে অ্যাপ অপেনিং স্পিডগুলোও ছিল দারুন। স্মার্টফোনটি পাবেন একদম স্টক এন্ড্রয়েড ১০ সংস্করনের সাথে; যার কারনে দরকারি ছাড়া অন্য কোন আজেবাজে অ্যাপ এতে ইন্সটল হিসেবে পাবেননা, তবে এতে ১১ সংস্করণ দেয়া যেত, আশা করা যায় এতে থাকা ওটিএ আপডেটে ওয়ালটন তা দেবার চেষ্টা করবে।

অনবদ্য হার্ডওয়্যার 

Image

স্মার্টফোনটিতে পাবেন মিডিয়াটেক এর হেলিও জি৩৫ প্রসেসর। যা একটি অক্টাকোর ২.৩ গিগাহার্জ বাজস্পিডের প্রসেসর। আর এই প্রসেসর এর সাথে গ্রাফিক্স ইউনিট হিসেবে পেয়ে যাবেন পাওয়ারভিআর জিই৮৩২০ জিপিইউ।

Image

ফোনটিতে থাকছে ৪ জিবি এলপিডিডিআর৪ র‍্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। তাছাড়া এক্সট্রা মেমোরি কার্ড তো ব্যবহার করতে পারবেনই। ‘হেলিও জি৩৫’ কে বলতে পারেন এন্ট্রি লেভেল গেমিং প্রসেসর; যার কারনে গেমিং এর জন্য এই স্মার্টফোনটি দিয়ে খুব ভালো সিস্টেম অপটিমাইজেশন পাবেন। প্রিমো আর৮ স্মার্টফোনে হালের জনপ্রিয় ফ্রিফায়ার গেম আল্ট্রা সেটিংসেও খুব ভালোভাবে খেলা গিয়েছিল। আর পাবজির ডিফল্ট সেটিংসে গেমটি খুব স্মুথ ভাবে খেলা গিয়েছিল। ফোনটির এন্টুটু বেঞ্চমার্ক স্কোর ১০৬২২৯। আর গিক বেঞ্চে সিঙ্গেল কোরে ১৭৭ এবং মাল্টি কোরে ৯৮০। 

Image

দারুন ক্যামেরা

Image

১০৬৯৯ টাকার এই প্রিমো আর৮কে ওয়ালটন বলছে একটি ‘ফটোগ্রাফি ফোকাসড’ স্মার্টফোন। 

স্মার্টফোনটির রিয়ারে প্রাইমারি সেন্সর হিসেবে পাওয়া যাবে একটি ১৩ মেগাপিক্সেল সেন্সর, আর সেকেন্ডারি হিসেবে পাওয়া যাবে একটি ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর। পাশাপাশি পাবেন একটি শক্তিশালী ফ্ল্যাশ, যা খুবই স্বাভাবিক। তবে স্মার্টফোনটির  রিয়ার  ক্যামেরা সেটাপের মূল আকর্ষণ এর এপার্চার সাইজ।

অন্ধকারে ছবি কেমন আসবে না আসবে এই বিষয়ে চিন্তা নাও করতে পারেন।  ক্যামেরার  লেন্সের  ফোকাল লেন্থ এর উপর এর ছবির মান অনেকটা নির্ভর করে থাকে। এই ফোকাল লেন্থকে প্রকাশ করা হয় এপারচার দ্বারা। এপারচার নাম্বার যত ছোটো হবে ক্যামেরার ওপেনিং তত বড় হবে। আর এই ফোনটির ডুয়াল ক্যামেরা মডিউলের প্রাইমারি সেন্সরে আপনি পাচ্ছেন এপারচার এফ১.৮। যা আপনাকে অবজেক্টকে তুলনামূলক ভালো ফোকাস পয়েন্টে রেখে খুব দারুন কিছু ছবি তুলতে সহায়তা করবে। এর এপারচার এফ১.৮ আপানাকে ব্যাকগ্রাউন্ড ব্লার করতে অনেক সুবিধা দিবে। আর লেন্স অপেনিং বড় বলে লো লাইটেও তুলতে পারবেন দারুন মানের ছবি। স্মার্টফোনটির রিয়ার ক্যামেরায় স্লো-মোশন ভিডিও রেকর্ডিং সুবিধাও পাবেন। স্মার্টফোনটির রিয়ার ক্যামেরায় সার্পনেস, ডিটেইলস, কালার টোন সবই ভালোই পাবেন।
Image

প্রাইমারি ক্যামেরা দিয়ে ১০৮০পি রেজুলেসনে ৩০ এফপিএসে ভিডিও রেকর্ড করতে পারবেন, ইআইএস সুবিধা সহ। সেলফির জন্য ফোনটির ফ্রন্ট প্যানেলে ওয়াটার ড্রপ নচের ভেতর পেয়ে যাবেন ৮ মেগাপিক্সেল ক্যামেরা। আর এই ফ্রন্ট ক্যামেরার এপারচার এফ২.২। আর পেয়ে যাবেন ফেস ডিটেকশন অটোফোকাস সুবিধা।

Image

ফোনটির বকেহ মোডেও খুব ভালো ব্লারিনেস সহ কোয়ালিটি সম্পন্ন পিকচার পেয়ে যাবেন। ফ্রন্ট ক্যামেরা দিয়েও ১০৮০পি রেজুলেসনে ৩০ এফপিএসে ভিডিও রেকর্ড করতে পারবেন।

ব্যাটারি তে বাজিমাত! 

 

Image

স্মার্টফোনটির গুরুত্বপূর্ণ আকর্ষণ এর ৫০০০ এমএএইচ বিগ ব্যাটারি। ফোনটির বক্সে থাকা ১০ ওয়াট এর একটি চার্জিং অ্যাডাপ্টার দিয়ে প্রায় ৩ ঘন্টায় এই বিশাল ক্যাপাসিটির ব্যাটারিকে ফুল চার্জ করতে পারবেন। ফোনটিতে এর চাইতে বেশি ওয়াটের অন্য চার্জার ব্যবহার না করাই ভালো, কেননা সব ফোনেই অতিরিক্ত ওয়াটের চার্জার ব্যবহার করলে, চার্জ হয়ত দ্রুত হবে! তবে ব্যাটারির লাইফ দিন দিন কমে আসবে।  সফট ইউজাররা ফোনটি দিয়ে দেড় থেকে ২ দিনের মত ব্যাকআপ পেয়ে যাবে অনায়াসে। আর যারা হেভি ইউজার বা গেমার, তারা অনায়াসে ১ দিন এর মত পুরো ব্যাকআপ পাবেন।

ছবিতে স্পেশাল ফিচারস

 

পরিশেষে কথা

বন্ধু এবং প্রিয়জনদের মাঝে ভালোবাসা ছড়াতে পারবেন, চার্জ শেয়ার করে, কোন পাওয়ার ব্যাংক ছাড়াই!

ফোনটিতে ওটিজি সুবিধা থাকছে; যার ফলে ফোনটিতে কি-বোর্ড, মাউস তো কানেক্ট করতে পারবেনি; পাশাপাশি এতে এক্সটারনাল পেনড্রাইভ, হার্ডডিস্ক এর মত স্টোরেজ ডিভাইসও ব্যবহার করতে পারবেন। ফোনটিতে বিগ ব্যাটারি থাকার কারনে, এতে ওয়ালটন দিয়েছে আরেকটি আকর্ষণীয় সুবিধা! রিভার্স চার্জিং – যার মাধ্যমে আপনি আপনার স্মার্টওয়াচ, ব্যান্ড, হেডফোন তো চার্জ দিতে পারবেনই; পাশাপাশি অন্য কোন ফোনও চার্জ করতে পারবেন। তো বলা যায়, বন্ধু এবং প্রিয়জনদের মাঝে ভালোবাসা ছড়াতে পারবেন, চার্জ শেয়ার করে, কোন পাওয়ার ব্যাংক ছাড়াই!

Image

ওয়ারেন্টিঃ প্রিমো আর৮ এ ওয়ালটনের অন্যসব স্মার্টফোনের মতই পাবেন ১ বছরের ওয়ারেন্টি এবং ৬ মাস স্পেয়ার পার্টস ওয়ারেন্টি। তাছাড়া ৩০ দিন স্পেশাল রিপ্লেস্মেন্ট ওয়ারেন্টি এবং কেনার ১০১ দিনের মধ্যে যেকোনো সমস্যায় প্রায়োরিটি সার্ভিস তো পাবেনি।

প্রিমো আর৮ স্মার্টফোনটি ১০৬৯৯ টাকায় কিনে আপনি এতে পাচ্ছেন, ৪ জিবি র‍্যাম, ৬৪ জিবি স্টোরেজ, হেলিও জি৩৫ চিপসেট, ৫০০০ এমএএইচ ব্যাটারি, ৬.৫ ইঞ্চি ব্যাটারি, চলনসই ডুয়াল ক্যামেরা সেটাপ। সুতরাং যারা এই বাজেটে একটি ফোন কিনতে চাচ্ছিলেন, তাদের জন্য নিঃসন্দেহে এটি দারুন ভালো ডিল হতে পারে, তাতে কিন্তু কোন প্রশ্ন নেই। হয়ত লেখাটি থেকে প্রিমো আর৮ সম্পর্কে অনেক তথ্য লাভ করতে পেরেছেন। তো ফোনটি না কিনলেও, আপনি একবার অভিজ্ঞতা নেবার জন্য চলে যেতে পারেন আপনার পাশের যেকোনো ওয়ালটন পাজা কিংবা ওয়ালটন স্মার্টজোনে।